Shutterstock কি? কিভাবে শাটেরস্টক রেজিস্ট্রেশন করব?

 শাটারস্টক কি? 

শাটারস্টক একটি স্টক ইমেজ প্ল্যাটফর্ম। যেখানে বিভিন্ন ধরনের ফটোগ্রাফার বা গ্রাফিক ডিজাইনার তাদের ছবি গুলো বিক্রি করে টাকা ইনকামের জন্য। এখানে অনেক কনটেন্ট ক্রিয়েটর রয়েছে তারা তাদের ভিডিওগুলো শর্ট টিপস আকারে এই ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করে টাকা ইনকাম করে। মূলত ছবি বেচাকেনা করার ওয়েবসাইটের মধ্যে শাটারস্টক সবচেয়ে বেশি জনপ্রিয়। শাটার এস্টেট এর মত আরো অনেকগুলো বড় এবং  বিশ্বস্ত কোম্পানি রয়েছে। 



শাটারস্টক এ কিভাবে ইনকাম করা যায়?

ওই যে প্রথমে বললাম এটি একটি স্টক ইমেজ ওয়েবসাইট কাজে এখানে শুধুমাত্র আপনার কোয়ালিটি সম্পন্ন ছবি এবং শট ভিডিও ক্লিপ বিক্রি করতে পারবেন। এখানে বিক্রি করার জন্য ওয়েবসাইট আপনাকে সাপোর্ট করবে। তবে আপনার ছবিগুলো মান সম্মত হতে হবে। এছাড়াও শাটারস্টক ওয়েবসাইটে আপনি রেফারেল করেও ইনকাম করতে পারবেন। সেটি করার জন্য প্রথমে আপনার শাটারস্টক ওয়েবসাইটে একটি রেজিস্ট্রেশনকৃত অ্যাকাউন্ট লাগবে। আপনার সেই একাউন্টে গেলে রেফারেল লিংক পাবেন ওই লিংকটি আপনার বন্ধু বান্ধব যারা ফটোগ্রাফার কিংবা গ্রাফিক ডিজানার তাদের সঙ্গে শেয়ার করবেন। তারা যদি আপনার লিংকে ক্লিক করে একটি একাউন্ট রেজিস্ট্রেশন করে এবং সেই একাউন্টে ছবি কেনাবেচা করেন তাহলে সেই কমিশন আপনিও পাবেন ‌। একজন রেফারেন্স এর কাছ থেকে সর্বোচ্চ আপনি 200 ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। 

শাটার শাটারস্টক এ ইনকাম করার জন্য আপনার যা যা প্রয়োজন: 

একটি ক্যামেরা, যদি আপনার স্মার্টফোনের ক্যামেরা ভাল থাকে তাহলে স্মার্ট ফোন দিয়েই ভালো ছবি তুলতে পারবেন। হালকা পাতলা কিছু ফটো এডিটিং এর কাজ জানতে হবে। 

যদি আপনি গ্রাফিক ডিজাইন হয়ে থাকেন তাহলে তো কথাই নেই। জাস্ট আপনার গুরুত্বপূর্ণ ছবি এবং ভিডিও ক্লিপগুলো আপলোড করবেন। শাটারস্টক আপনার ছবি এবং ভিডিও গুলো রিভিউ করে দেখবে তারা এগুলো বিক্রি করবে কিনা। তাদের পছন্দ অনুযায়ী হলে তারা নিজেদের থেকে আপনার ছবি এবং ভিডিও গুলো প্রমোট করে বিক্রি করে দেবে। 


 শাটারস্টক কিভাবে রেজিস্ট্রেশন করবেন:

যেহেতু এটা একটি প্ল্যাটফরম এবং এখানে আপনি ছবি বিক্রি করবেন আবার সেই অর্থ আপনার পকেট এ পর্যন্ত নিবেন সে ক্ষেত্রে অনেকগুলো এরষ্ট্যাব আপনাকে ফলো করতে হবে। 

১। প্রথমে আপনাকে শাটারস্টক ওয়েবসাইটে ভিজিট করতে হবে। 

২। Get start  এই বাটনে ক্লিক করতে হবে রেজিস্ট্রেশনের জন্য।

৩। এখানে আপনাকে একটি ফর্ম দেওয়া হবে ফিলাপ করার জন্য। প্রথমে থাকবে full name, display name, Email address, password, আপনি আপনার ইনফরমেশন দিয়ে এই বক্সগুলো ফিলাপ করবেন। নিচে একটি তাদের ট্রিমস এন্ড কন্ডিশন এর বক্স আছে আপনি সেই বক্সে ক্লিক করে চেকমার্ক দিয়ে দিবেন।  

৪। রেজিস্ট্রেশন এর সময় যে মেয়েটির সাবমিট করেছিলেন ওই ইমেইলে একটি ভেরিফিকেশন কোড আসবে। ওয়িকোটেক ক্লিক করে আপনার মেইলটি যে আপনার কাছে আছে এটি ভেরিফিকেশন করে নিবেন। 

৫।  ইমেইল ভেরিফিকেশন এর পর এবার আপনাকে আরো কিছু বক্স ফিলাপ করার জন্য দোয়া। এখানে মূলত আপনার ফুল ডিটেলস দিতে হবে। 

৬। এখন আপনাকে আপলোড করতে বলবে আপনি যে ছবি বার শর্ট ভিডিও ক্লিপ স্কুলের সেল করবেন সেগুলো আপলোড করতে বলছে। কিন্তু এখানে আপনার মাথায় রাখতে হবে আপনার প্রোফাইল যদি কমপ্লিট না থাকে তাহলে কেউ  আপনাকে গুরুত্ব দেবে না। তাই ভাল সেল করতে চাইলে অবশ্যই আপনাকে প্রথম থেকেই প্রফেশনাল মধ্যে থাকতে হবে। এইজন্য উচিত আপনার প্রোফাইলটি প্রথমে হান্ডেট পার্সেন্ট কমপ্লিট করে নেওয়া। কারণ প্রোফাইলের পাশে লেখা উঠে আপনি কত  পারসেন্ট প্রোফাইলটি কমপ্লিট করেছেন। 

৭। কাজেই গো টু ইওর ড্যাশবোর্ড এখানে ক্লিক করুন।

এবার এখানে আপনার প্রোফাইল ফটো আপলোড করুন। 

আপনার সোশ্যাল মিডিয়ার লিঙ্ক গুলো এড করুন। যদি আপনার কোন ওয়েবসাইট থাকে তাহলে ওয়েবসাইট এড করুন। 

এবার আপনি কোন রিলেটেড পিকচার সেল করবেন সেটি সিলেক্ট করুন। এখানে অনেকগুলো ফিচার আছে যেগুলো আসলে আর্টিকেল পড়ে বোঝা সম্ভব না এইজন্য আমি নিজে আমার একটি ভিডিও দিয়ে দিচ্ছি এই ভিডিওতে সুন্দর করে দেখিয়ে দিয়েছি কিভাবে আপনার  শাটারস্টক একাউন্টে রেজিস্ট্রেশন করবেন। 


JF Anika

যদি এই ওয়েবসাইটে লেখাগুলো ভালো লাগে তাহলে বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। এবং আমাদের পাশে থাকবেন। আল্লাহ আপনাদের সকলের মঙ্গল করুক। (আমিন)

Thanks for reading my writing, JF Anika.

ধন্যবাদ আমার লেখা গুলো পড়ার জন্য, জে.এফ আনিকা।

Post a Comment (0)
Previous Post Next Post